October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, July 20th, 2023, 8:32 pm

মহারাষ্ট্রে ভূমিধসে মৃত ১০, ধ্বংসস্তূপের নিচে আটকা অনেকে

অনলাইন ডেস্ক :

ভারতের মহারাষ্ট্রের রায়গড়ে একটি গ্রামে পাহাড় ধসে ১০ জনের মৃত্যু হয়েছে। এ দুর্ঘটনায় নিখোঁজ রয়েছেন অনেকে। এ ছাড়া ১৫-২০টি বাড়ি ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে বলে জানিয়েছে ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ)। এনডিআরএফের বরাত দিয়ে সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, মহারাষ্ট্রের রায়গড় জেলায় গত বুধবার গভীর রাতে ভূমিধসের পর ২০-৩০টিরও বেশি পরিবার আটকে পড়ার আশঙ্কা করা হচ্ছে। আদিবাসী অধ্যুষিত গ্রামটিতে প্রায় ৪৬টি বাড়ি রয়েছে। স্থানীয় প্রশাসনিক কর্মকর্তারা বলছেন, এই দুর্ঘটনায় মাত্র দু-চারটি বাড়ি রক্ষা পেয়েছে।

রায়গড়ের জেলা প্রশাসক যোগেশ মহেশ জানিয়েছেন, ঘটনাটি ঘটেছে মধ্যরাতে। যে গ্রামে দুর্ঘটনাটি ঘটেছে সেখানে পৌঁছাতে দুই ঘণ্টার বেশি সময় লেগেছে উদ্ধারকারী দলের সদস্যদের। রায়গড়ের পুলিশ সুপার সোমনাথ ঘার্জে জানান, তারা ভূমিধসের পর পানভেল এবং নাভি মুম্বাইয়ের সব হাসপাতালে সতর্কতা জারি করেছে যাতে আহতদের তাৎক্ষণিক চিকিৎসাসেবা দেয়া সম্ভব হয়।

এদিকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে বৃহস্পতিবার (২০ জুলাই) সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন এবং মৃতদের পরিবারকে পাঁচ লাখ রুপি করে অনুদান দেয়ার ঘোষণা দিয়েছেন। ঘটনা প্রসঙ্গে তিনি বলেছেন, ‘আমি স্বরাষ্ট্রমন্ত্রীর (অমিত শাহ) কাছ থেকে ফোন পেয়েছি। উদ্ধার অভিযানের জন্য হেলিকপ্টার মোতায়েনসহ কেন্দ্র থেকে সম্ভাব্য সব ধরনের সাহায্যের আশ্বাস দেয়া হয়েছে।’ ‘তবে আবহাওয়ার কারণে এখন হেলিকপ্টার ব্যবহার করা সম্ভব নয়। বিপর্যয়স্থলের অবস্থানের কারণে আমরা অনুসন্ধান ও উদ্ধার অভিযানের সুবিধার্থে ভারী যন্ত্রপাতি মোতায়েন করতে সমস্যার সম্মুখীন হচ্ছি। সবকিছু ম্যানুয়ালি করা হচ্ছে,’ বলেন তিনি।