October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, August 17th, 2023, 8:12 pm

ইমরানকে রেখেই পিসিবির ভিডিও প্রকাশ

অনলাইন ডেস্ক :

তুমুল আলোচনা-সমালোচনার পর বদলে গেল পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ভিডিও। সেই ভিডিওতে এখন বেশ উজ্জ্বলভাবেই ফুটে উঠছে ইমরান খানের বিশ্বকাপ জয়সহ ও পাকিস্তান ক্রিকেটে তার ভূমিকা। পিসিবির দাবি, আগের ভিডিওতে বড় দৈর্ঘ্যরে কারণে তা ছোট করতে গিয়ে কিছু অংশ বাদ পড়ে গিয়েছিল। পাকিস্তানের স্বাধীনতা দিবস উপলক্ষে গত সোমবার সামাজিক মাধ্যমে এই ভিডিও প্রথম প্রকাশ করে পিসিবি। ২ মিনিট ২১ সেকেন্ডের সেই ভিডিওতে পাকিস্তান ক্রিকেটের নানা বাঁকবদল, গুরুত্বপূর্ণ ঘটনা দেখানোর পাশাপাশি অনেক ক্রিকেটারকে দেখা গেলেও সেখানে ছিলেন না দেশটির একমাত্র বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইমরান। পাকিস্তানের তথা ক্রিকেট ইতিহাসেরই সেরা অধিনায়ক ও অলরাউন্ডারদের একজনকে না রাখায় প্রবল সমালোচনা হয় সামাজিক মাধ্যম ও সংবাদমাধ্যমে।

পাকিস্তানের আরেক কিংবদন্তি ওয়াসিম আকরাম তো কড়া সমালোচনা করে ভিডিও মুছে ক্ষমা চাইতে বলেন পিসিবিকে। অবশেষে বুধবার রাতে আরেকটি ভিডিও প্রকাশ করে পিসিবি। ২ মিনিট ৩৫ সেকেন্ডের সেই ভিডিওতে যথেষ্ট গুরুত্ব দিয়েই রাখা হয় ইমরানকে। নতুন এই ভিডিওর সঙ্গে আগেরটি নিয়ে ব্যাখ্যাও দেয় পিসিবি। “২০২৩ ক্রিকেট বিশ্বকাপের পথে এগিয়ে যেতে পিসিবি একটি প্রচারণামূলক পদক্ষেপ নিয়েছে। গত ১৪ অগাস্ট একটি ভিডিও প্রকাশ করা হয়। দৈর্ঘ্যরে কারণে ভিডিও সংক্ষেপিত করা হয় এবং কিছু গুরুত্বপূর্ণ অংশ বাদ পড়ে যায়। ভিডিওর পরিপূর্ণ সংস্করণে সেটি সংশোধন করা হয়েছে।” ভিডিও সংক্ষেপ করতে হলেও দেশের ক্রিকেটে সেরা নায়কদের একজনকে বাদ দেওয়া কতটা যৌক্তিক, সেই প্রশ্ন অবশ্য তোলা যায়। রাজনৈতিক কারণেই মূলত ইমরানকে ভিডিওতে রাখা হয়নি বলে ধারণা করেছেন ওয়াসিম আকরামসহ পাকিস্তানের অনেকেই।

রাজনীতির মাঠে দীর্ঘ পথ পেরিয়ে ২০১৮ সালে প্রধানমন্ত্রী হন ইমরান। গত বছর পার্লামেন্টে এক অনাস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত হন তিনি। তারপর থেকে পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি অস্থির। সম্প্রতি তাকে পাঁচ বছরের জন্য রাজনীতিতে নিষিদ্ধ করে নির্বাচন কমিশন। তোষাখানা দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত করে তাকে তিন বছরের কারাদ-ও দেওয়া হয়। এখন তিনি জেলে।