October 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, August 17th, 2023, 9:15 pm

আগামী ৫ ও ৭ সেপ্টেম্বর হচ্ছে আসিয়ান ও পূর্ব-এশিয়া শীর্ষ সম্মেলন

আগামী ৫ সেপ্টেম্বর আসিয়ানের ৪৩তম শীর্ষ সম্মেলন এবং ৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৮তম পূর্ব-এশিয়া শীর্ষ সম্মেলন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক সংবাদ সম্মেলনে বৃহস্পতিবার (১৭ আগস্ট) মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরিন সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি জানান, চলতি বছরের আসিয়ান চেয়ার হিসেবে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় এ সম্মেলনের আয়োজন করছে দেশটি। সম্মেলনে আসিয়ান ও ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ) এর মধ্যে একটি সহযোগিতমূলক চুক্ত সই হবে। এই চুক্তি সই অনুষ্ঠানে দুই সংস্থার মহাসচিব উপস্থিত থাকবেন।

এ ছাড়া পাকিস্তানের মারিতে ৩ থেকে ৬ আগস্ট পর্যন্ত তৃতীয় ডি-৮ সম্মেলনে পর্যটনবিষয়ক মন্ত্রী পর্যায়ের বৈঠক ও চতুর্থ ডি-৮ সম্মেলনে পর্যটনবিষয়ক জ্যেষ্ঠ কর্মকর্তাদের বৈঠক অনুষ্ঠিত হয়। এসব বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়-এর পরিচালক (আন্তর্জাতিক সংস্থাসমূহ) বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। মন্ত্রী পর্যায়ের এ সভায় “ডি-৮ পর্যটন করপোরেশন ইসলামাবাদ ঘোষণা” গৃহীত হয়।

এ ছাড়াও, সভায় পর্যটন শিল্পের বিকাশের জন্য পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি এবং পর্যটন শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট কর্মীদের যৌথ প্রশিক্ষণের উপর জোর দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

ডি-৮ ভুক্ত দেশের ব্যবসায়ীদের ভিসা প্রাপ্তির প্রক্রিয়া সহজতর করার উপর সভায় গুরুত্বারোপ করা হয়। এ ছাড়াও, ইসলামী উন্নয়ন ব্যাংকের সঙ্গে ডি-৮ ভুক্ত দেশগুলোর পর্যটন সহযোগিতা সংশ্লিষ্ট প্রকল্পে অর্থায়নের উদ্যোগ নেওয়ার জন্য ডি-৮ সচিবালয়কে নির্দেশনা দেওয়া হয়। প্রতি দুই বছর অন্তর ডি-৮ মন্ত্রী পর্যায়ের সভা এবং নিয়মিত কর্মকর্তা পর্যায়ে বৈঠক আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়।

—-ইউএনবি