October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, August 18th, 2023, 8:08 pm

স্মিথ-স্টার্কের দ.আফ্রিকা সফর শেষ

অনলাইন ডেস্ক :

দলের দুই অভিজ্ঞ ক্রিকেটারকে ছাড়া দক্ষিণ আফ্রিকা সফরে যেতে হচ্ছে অস্ট্রেলিয়াকে। চোটের জন্য ছিটকে গেছেন তারকা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ ও ফাস্ট বোলার মিচেল স্টার্ক। ভারত সফর ও আসছে বিশ্বকাপে অবশ্য তাদের পেতে আশাবাদী অস্ট্রেলিয়া। ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্মিথ ও স্টার্কের দক্ষিণ আফ্রিকা সফর শেষ হয়ে যাওয়ার কথা জানিয়েছে। দক্ষিণ আফ্রিকা সফরের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের দলে ছিলেন স্মিথ। টি-টোয়েন্টিতে ওপেন করার কথা ছিল তার। সবশেষ বিগ ব্যাশের শেষ দিকে যোগ দিয়ে সিডনি সিক্সার্সের হয়ে এই পজিশনে চমক দেখান তিনি। আসরে নিজের প্রথম ম্যাচে ২৭ বলে ৩৬ রান করে আউট হন। পরের ম্যাচে রান আউট হওয়ার আগে করেন ৭ ছক্কায় ৫৬ বলে ১০৭। তৃতীয় ম্যাচে অপরাজিত থাকেন ৯ ছক্কায় ৬৬ বলে ১২৫ রান করে। টানা তৃতীয় সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে পরের ম্যাচে আউট হয়ে যান ৬ ছক্কায় ৩৩ বলে ৬৬ করে।

সবশেষ অ্যাশেজে কব্জিতে চোট পান স্মিথ। বাঁ কব্জির টেন্ডনের ওই চোটে দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে বাইরে থাকতে হচ্ছে তাকে। স্মিথের বদলি হিসেবে টি-টোয়েন্টি দলে অ্যাশটন অ্যাগারকে যোগ করেছে অস্ট্রেলিয়া। ওয়ানডে দলে থাকলেও চোটের কারণে শুরুতে টি-টোয়েন্টি দলে রাখা হয়নি তাকে। অস্ট্রেলিয়া হয়ে এখন পর্যন্ত ৯ ওয়ানডে ও ১৮ টি-টোয়েন্টি খেলেছেন অ্যাগার। স্মিথের চোটে কপাল খুলেছে মার্নাস লাবুশেনের। ওয়ানডে দলে ডাক পেয়েছেন তিনি। বিশ্বকাপের আগে এই সংস্করণে নিজের সামর্থ্য প্রমাণের আরেকটি সুযোগ পাচ্ছেন ডানহাতি এই ব্যাটসম্যান। এখন পর্যন্ত ২০ ওয়ানডে খেলে ৩১.৩৭ গড়ে তার রান কেবল ৮৪৭। একটি সেঞ্চুরির সঙ্গে করেছেন ৬ ফিফটি। কুঁচকির সমস্যায় ভুগছেন স্টার্ক। তাই আপাতত দেশেই থাকবেন তিনি। বিশ্বকাপের আগে ভারত সিরিজে দলের সঙ্গে যোগ দেওয়ার কথা রয়েছে তার। স্টার্কের বদলি হিসেবে ওয়ানডে দলে ডাকা হয়েছে স্পেন্সার জনসনকে।

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় থাকা এই পেসার আগে থেকেই আছেন টি-টোয়েন্টি স্কোয়াডে। এখন পর্যন্ত ৬ লিস্ট ‘এ’ ও ১৪ টি-টোয়েন্টি খেলেছেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টির পর ওয়ানডে সিরিজেও নেতৃত্ব দেবেন মিচেল মার্শ। নিয়মিত অধিনায়ক প্যাট কামিন্স দলের সঙ্গে যোগ দিলেও খেলবেন না বলে নিশ্চিত করেছেন আগেই। কব্জির সমস্যায় ভুগছেন অভিজ্ঞ এই পেসার। দক্ষিণ আফ্রিকা সফরে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি তিনটি হবে আগামী ৩০ অগাস্ট, ১ সেপ্টেম্বর ও ৩ সেপ্টেম্বর। এরপর ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে তারা, শুরু ৭ সেপ্টেম্বর। এরপর ভারত সফরে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। ম্যাচ তিনটি হবে আগামী ২২, ২৪ ও ২৭ সেপ্টেম্বর। ৮ অক্টোবর চেন্নাইয়ে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়েই শুরু হবে তাদের বিশ্বকাপ অভিযান।