October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, September 5th, 2023, 7:30 pm

সভাপতির কাঠগড়ায় কোচ কাবরেরা

অনলাইন ডেস্ক :

আফগানিস্তানের বিপক্ষে ফিফা প্রীতি ম্যাচে বাংলাদেশ ফুটবল দল গোলশূন্য ড্র করলো। ম্যাচ জেতার মতো যথেষ্ট সুযোগ ছিল বাংলাদেশের সামনে। কিন্তু বাংলাদেশের ফুটবলাররা সুযোগ পেয়ও কাজে না লাগাতে পারার কারণে ড্র নিয়ে ফিরতে হয়েছে। আফসোস করছেন বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দিন। একজন ফুটবলার হিসেবে তার চোখে পরশু দিনের ম্যাচটা বাংলাদেশের পক্ষেই ছিল। একেবারে সহজতম সুযোগ মিস করেছে। এভাবে মিস করলে কখনোই ম্যাচ জিততে পারবে না বাংলাদেশ। এটা সালাহউদ্দিনের কাছে পরিষ্কার। একটা ভুল একবার হতে পারে। কিন্তু বারবার একই ভুল মেনে নেওয়ার মতো না। বাফুফে সভাপতি পরশুর ম্যাচটা মাঠে বসে দেখে টেনশন নিয়ে বাড়ি ফিরলেন।

শেখ মোরসালিন এবং রাকিব হোসেন সুযোগ হাত ছাড়া করেছেন। গত সোমবার দলের স্প্যানিশ কোচ হ্যাভিয়ের কাবরেরা এবং ম্যানেজার আমের খানকে বাফুফে ভবনে ডেকে নিয়েছেন। বাফুফে সভাপতির বাসা বারিধারায়। সেখান থেকে বাংলাদেশ ফুটবল দলের ক্যাম্প হোটেল খুব একটা দূরে না। খিলক্ষেতে রিজেন্সি হোটেলে। খুব সহজেই আসা যায়। কিন্তু বাফুফে সভাপতি তাদেরকে বাফুফে ভবনে ডেকে আনলেন। ফুটবলের কথা ফুটবলের ঘরেই বসেই বলতে চান। জানা গেছে সালাহউদ্দিন কোচের কাছে জানতে চেয়েছিলেন তিনি (কোচ) আফগানিস্তান-বাংলাদেশ ফুটবল ম্যাচের ভিডিও দেখেছেন কিনা। আফগানিস্তান শক্তিশালী দল।

র‌্যাংকিংয়ে অনেক ওপরের দল। তাদের বিপক্ষে না পারাটাও খুব একটা দোষের না। এমন শক্তিশালী দলের বিপক্ষে জয়ের মোক্ষম সুযোগ পেয়েও ভুলের কারণে জয় হাতের মুঠোয় ধরা দেয়নি। ভুল নিয়ে এভাবে চলতে থাকলে ম্যাচ জেতা যাবে না। উপলব্ধি বাফুফে সভাপতির। কোচের জাবাবদিহীতা চেয়েছেন তিনি। ম্যাচের ভিডিও খেলোয়াড়দের দেখাতে বলেছেন। কোচ হ্যাভিয়ের কাবরেরাও জবাব দিয়েছেন তিনি ভিডিও দেখেছেন। কোথায় কোথায় ভুল হয়েছে। সবাই নোট নিয়েছেন। বিকালে বাফুফে সভাপতির কক্ষেই কথা হয় তিন-চার জনের মধ্যে। সালাহউদ্দিন পরিষ্কার জানিয়েছেন যেভাবে গোল মিস করেছে এভাবে কোনো দিনও ম্যাচ জেতা যাবে না।

জয়ের কাছাকাছি গিয়ে ম্যাচ জিততে না পারা এটা মেনে নেওয়া যায় না। কোচ হ্যাভিয়ের কাবরেরা আফগানিস্তান ম্যাচ নিয়ে গত সোমবার খেলোয়াড়দের কিছু বলেননি। কারণ রিকভারি সেশন ছিল। সব ফুটবলার মাঠে নেমেছিলেন। যারা ম্যাচ খেলেছেন, তারা ষ্ট্রেচিং করেছেন। যারা খেলেননি তারা হালকা অনুশীলন করেছেন। সকালের ভাগেই এই পর্ব শেষ করে বিকালে বাফুফে ভবনে গিয়েছিলেন কোচ হ্যাভিয়ের। তিনি বাফুফে সভাপতিকে জানিয়েছেন যেসব মিস হয়েছে ভুল হয়েছে সেগুলো নিয়ে খেলোয়াড়দের সঙ্গে কথা বলবেন।

সভা সূত্রে জানা গেছে সালাহউদ্দিন কোচকে জানিয়ে দিয়েছেন জেতার জন্য খেলতে হবে। সেই ম্যাসেজটা খেলোয়াড়দের মধ্যে দিতে চান কোচ। ম্যানেজারস মিটিং আলোচনা হয়েছিল প্রথম একাদশ মাঠে নামার পর ৬ জন ফুটবলার পরিবর্তন করা যাবে। এটা আলোচনা করে নেওয়ার পরও বাংলাদেশ কোচ হ্যাভিয়ের মাত্র চার জন ফুটবলার পরিবর্তন করেছেন। আর আফগানিস্তান ৬ জন ফুটবলার পরিবর্তন করে যাচাই বাছাই করে নিয়েছেন। বাংলাদেশ কোচ কেন সেটি করলেন না তা ২৪ ঘণ্টা পরও জানতে পারলেন না ম্যানেজার আমের খান।