October 7, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, September 22nd, 2023, 9:44 pm

জ্বালানি তেল খাতে বেসরকারি অংশগ্রহণ বাড়ানোর উদ্যোগ

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

দেশের জ্বালানি তেল খাতে বেসরকারি অংশগ্রহণ বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। সেজন্য জ্বালানি তেল আমদানি ও বাজার ব্যবস্থাপনায় বড় পরিবর্তন আনতে যাচ্ছে সরকার। অপরিশোধিত জ্বালানি তেল আমদানি, পরিশোধন ও বিক্রিতে বেসরকারি খাতকে নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেজন্যই ‘বেসরকারি পর্যায়ে অপরিশোধিত জ্বালানি তেল আমদানিপূর্বক মজুত, প্রক্রিয়াকরণ, পরিবহন ও বিপণন নীতিমালা-২০২৩’ খসড়া তৈরি করা হয়েছে। শিগগিরই এটি চূড়ান্ত করা হবে। জ্বালানি বিভাগ সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, জ্বালানি তেল খাতে বেসরকারি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে খসড়া নীতিমালায় নির্দিষ্ট পরিমাণ পরিশোধিত তেল রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) কাছে বিক্রির নিশ্চয়তা দেওয়ার পাশাপাশি জ্বালানি পণ্য রপ্তানিরও সুযোগ রাখা হয়েছে। বর্তমানে শুধু বিপিসি অপরিশোধিত তেল আমদানি করে। সেই তেল ইস্টার্ন রিফাইনারিতে পরিশোধিত হয়ে পদ্মা, মেঘনা ও যমুনা অয়েলসহ সরকারি বিপণন কোম্পানির মাধ্যমে সারা দেশে সরবরাহ করা হয়।

এর বাইরে সরকারি খাতের তিনটি ও বেসরকারি খাতের ১৩টি রিফাইনারি (কনডেনসেট ফ্র্যাকশনেশন প্ল্যান্ট) পেট্রোবাংলার কাছ থেকে কনডেনসেট গ্রহণের পর প্রক্রিয়াজাত করে পেট্রোল, অকটেন, ডিজেল, সলভেন্ট, মোটর স্প্রিট, কেরোসিন সুপিরিয়র অয়েল, মিনারেল তারপেনটাইনসহ বিভিন্ন পেট্রোলিয়াম পণ্য উৎপাদন করে।

তাছাড়া বেসরকারি বিদ্যুৎকেন্দ্রগুলো শর্তসাপেক্ষে ডিজেল ও ফার্নেস অয়েল আমদানি করতে পারে। সূত্র জানায়, জ্বালানি তেলের আমদানি, পরিশোধন ও সরবরাহ ব্যবস্থায় বেসরকারি খাতের অংশগ্রহণ বাড়লে এ খাতে পরিচালনগত ও আর্থিক চাপ এড়াতে পারবে সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো। দেশে অপরিশোধিত তেল আমদানি, পরিশোধন ও বিক্রিতে অংশগ্রহণের জন্য ইতোমধ্যে পাঁচটি বেসরকারি কোম্পানি বড় ধরনের প্রস্তাব দিয়েছে।

এর মধ্যে বসুন্ধরা গ্রুপ, পারটেক্স গ্রুপ এবং পেট্রোম্যাক্স ও অ্যাকোয়া রিফাইনারি রয়েছে। অনানুষ্ঠানিক আলোচনার ভিত্তিতে ইতোমধ্যে বসুন্ধরা গ্রুপ চট্টগ্রামে ভূমি উন্নয়নসহ অবকাঠামোগত উন্নয়ন শুরু করেছে।

এদিকে জ্বালানি তেল সরবরাহ ও বিপণন বিষয়ে খসড়া নীতিমালায় বলা হয়েছে, রিফাইনারির চূড়ান্ত অনুমোদন প্রাপ্তি/থাকা সাপেক্ষে উদ্যোক্তা প্রতিষ্ঠান উৎপাদন ও ব্যবসা কার্যক্রম পরিচালনার জন্য জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে আবেদন করবে। বেসরকারি উদ্যোক্তা চূড়ান্ত অনুমোদন পাওয়ার পর বিপিসির অনুকূলে ২৫০ কোটি টাকার ব্যাংক গ্যারান্টি প্রদান করতে হবে।