October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, November 5th, 2023, 3:43 pm

হালুয়াঘাটে সাড়ে ৫ হাজার কৃষকের মাঝে বিনামূল্যে সরিষা বীজ ও সার বিতরণ

জেলা প্রতিনিধি, ময়মনসিংহ (হালুয়াঘাট):

ময়মনসিংহের হালুয়াঘাটে ২০২৩-২০২৪ অর্থ বছরে কৃষি প্রণোদনার কর্মসূচির আওতায় রবি মৌসুমে গম, ভুট্টা, সরিষা, সূর্যমুখী, চিনাবাদাম, শীতকালীন পেয়াজ ও মুগ ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনার কর্মসূচির আওতায় ১২টি ইউনিয়ন ও একটি পৌসভার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ কার্যক্রম শুরু হয়েছে।

আজ (৫ নভেম্বর) দুপুরে উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ৫শত আসন বিশিষ্ট উপজেলা পরিষদ অডিটোরিয়াম ভবনে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ করা হয়। বিতরণ কার্যক্রমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় যুবলীগ প্রেসিডিয়াম সদস্য ও ময়মমনসিংহ-১ আসনের সংসদ সদস্য জুয়েল আরেং।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদা হাসান-এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পৌরসভার মেয়র খায়রুল আলম ভূঞা, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি আব্দুর রশিদ, সহকারী কমিশনার (ভূমি) জিনিয়া জামান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাখাওয়াত হোসেন ফকির, থানা অফিসার ইনচার্জ (ওসি) সুমন চন্দ্র্র রায়, উপজেলা কৃষি অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, ইউপি চেয়ারম্যানসহ অন্যান্য আরও অনেকেই।

বিতরণ কার্যক্রমে প্রধান অতিথি জুয়েল আরেং এমপি বলেন, বাংলাদেশ আওয়ামীলীগ কৃষিবান্ধব সরকার। কৃষক ও কৃষিকে বাঁচিয়ে রাখতে কৃষকদের সহায়তা দিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কৃষকের কল্যাণে কৃষিতে বিপ্লব ঘটাতে এবং উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে প্রণোদনা হিসাবে বিনামূল্যে সার ও বীজসহ আর্থিক সহায়তা দিয়ে যাচ্ছে। সরকারের এ প্রণোদনা যথাযথভাবে কাজে লাগাতে হবে। উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি অফিসের সার্বিক তত্ত্বাবধানে এ বীজ ও সার বিতরণ আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাহবুবুর রহমান জানান, ২০২৩-২৪ অর্থ বছরে রবি/২০২৩-২৪ মৌসুমে গম, ভুট্রা, সরিষা, সূর্যমুখী, চিনাবাদাম, শীতকালীন পেঁয়াজ ও মুগ ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক পর্যায়ে বিনামূল্যে কৃষি প্রণোদনার আওতায় আজ ১ম দিনে ৫ হাজার ৬শ কৃষককে ১ কেজি সরিষা বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ করা হয়। এছাড়াও পর্যায়ক্রমে অন্যান্য বীজ ও রাসায়নিক সার কৃষকদের মাঝে বিতরণ করা হবে। অত্র উপজেলায় এবারের অর্থ বৎসরে কৃষি প্রণোদনার আওতায় সর্বমোট ৭ হাজার ৪৫ জনকে বিনামূল্যে বীজ ও সার প্রদান করা হচ্ছে।