October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 21st, 2023, 9:39 pm

সেঞ্চুরি করলেন মাহিদুল, ৬ উইকেট নাসুমের

অনলাইন ডেস্ক :

ব্যাটিংয়ে দারুণ দুটি ইনিংসের পর বল হাতেও নিজের কাজটা সুনিপুণভাবে করলেন নাসুম আহমেদ। বড় লক্ষ্যে অল্পেই গুটিয়ে গেল রংপুর বিভাগ। অনায়াস জয়ে লিগ শেষ করল সিলেট বিভাগ। জাতীয় ক্রিকেট লিগে ২৫তম আসরের ষষ্ঠ রাউন্ডের ম্যাচে ২০১ রানে জিতেছে সিলেট। প্রথম স্তরের ম্যাচটিতে ৩৮৭ রানের লক্ষ্যে গত আসরের চ্যাম্পিয়ন রংপুর গুটিয়ে গেছে ১৮৫ রানে। প্রথম ইনিংসে সিলেট অলআউট হয় স্রেফ ১২৫ রানে। জবাবে ১৮১ রান করে রংপুর পায় ৫৬ রানের লিড। দ্বিতীয়বারে শামসুর রহমানের সেঞ্চুরিতে ৪৪২ রানের স্কোর গড়ে রংপুরকে বড় লক্ষ্য দেয় সিলেট। ছয় ম্যাচে সিলেট দ্বিতীয় জয় পেল। তিন নম্বরে থেকে লিগ শেষ করল তারা। স্রেফ একটি জয়ে তলানিতে থেকে শেষ হলো রংপুরের লিগ।

ব্যাট হাতে দুই ইনিংসে অপরাজিত ৩২ ও ৭১ রান করা নাসুম দ্বিতীয় ইনিংসে বোলিংয়ে ধরেছেন ৩৩ রানে ৬ শিকার। তার হাতেই উঠেছে ম্যাচ সেরার পুরস্কার। প্রথম শ্রেণির ক্যারিয়ারে নবমবার ৫ উইকেট পেলেন তিনি। আগের দিনই জয়ের পথে অনেকটা এগিয়ে যায় সিলেট। ৪ উইকেটে ১১০ রান নিয়ে মঙ্গলবার খেলতে শেষ ৬ উইকেটে আর ৭৫ রান করতে পারে রংপুর। দলের পক্ষে সর্বোচ্চ ৪০ রান করেন তানবির হায়দার। আবদুল গাফফারের ১৯ বলে ৩৩ রানের সৌজন্যে দেড়শ পেরোয় তারা।

সংক্ষিপ্ত স্কোর:

সিলেট ১ম ইনিংস: ১২৫
রংপুর ১ম ইনিংস: ১৮১
সিলেট ২য় ইনিংস: ৪৪২
রংপুর ২য় ইনিংস: (লক্ষ্য ৩৮৭) (আগের দিন ১১০/৪) ৪৭.৪ ওভারে ১৮৫ (মাহমুদুল ৩০, তানবির ৪০, আরিফুল ১০, নবিন ৫, নিহাদউজ্জামান ০, আবদুল গাফফার ৩৩*, গালিব ০; আবু জায়েদ ১২-০-৪০-১, নাসুম ১৬-৫-৩৩-৬, সফর ৫-০-১৯-১, রাজা ১৩.৪-০-৭৫-২, রাহাতুল ১-০-৬-০)
ফল: সিলেট বিভাগ ২০১ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: নাসুম আহমেদ
ড্রয়ের আগে মাহিদুলের সেঞ্চুরি
ভেজা আউটফিল্ডের কারণে প্রায় আড়াই দিন ভেসে যাওয়ার পর অনুমেয়ভাবেই ড্র হয়েছে ঢাকা ও ঢাকা মেট্রোর মধ্যকার প্রথম স্তরের অন্য ম্যাচটি। নিষ্ফলা সমাপ্তির আগে ম্যাচের শেষ দিন সেঞ্চুরি করেছেন মাহিদুল ইসলাম। আগের দিন ২ উইকেটে ৭৭ রান করা ঢাকা মেট্রো ৩ উইকেটে ১৮০ রানে ইনিংস ঘোষণা করে। নাঈম শেখ আউট হন ৬৩ রানে। চল্লিশ ছুঁয়ে অপরাজিত থাকেন নাঈম ইসলাম ও সাদমান ইসলাম। পরে অনেকটা ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে ৫ উইকেট হারিয়ে ২৩৬ রান তোলে ঢাকা বিভাগ। মাহিদুলের সেঞ্চুরি পূর্ণ হতেই ইনিংস ঘোষণা করে তারা। আগের ম্যাচেও তিন অঙ্ক ছোঁয়া এই কিপার-ব্যাটার এবার ৫টি করে চার-ছক্কায় ১১২ বলে করেন ১০০ রান। প্রথম শ্রেণির ক্যারিয়ারে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। গত রাউন্ডের মতো এবারও ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন তিনি। আগের রাউন্ডেই নিশ্চিত হয়েছিল ঢাকার শিরোপা। ছয় ম্যাচে এক জয় ও তিন ড্রয়ে দুই নম্বরে থেকে লিগ শেষ করেছে ঢাকা মেট্রো।

সংক্ষিপ্ত স্কোর:

ঢাকা মেট্রো ১ম ইনিংস: (আগের দিন ৭৭/২) ৪৭ ওভারে ১৮০/৩ (নাঈম শেখ ৬৩, নাঈম ইসলাম ৪৫*, সাদমান ৪২*; তৌফিক ৬-১-৩৯-০, এনামুল ৬-০-৩২-১, নাজমুল ৬-১-৩১-১, শুভাগত ১৭-৫-২৬-১, সাইফ ১২-০-৪৬-০)
ঢাকা ১ম ইনিংস: ৪৬.২ ওভারে ২৩৬/৫ (ডি.) (জয়রাজ ০, রনি ২৫, সাইফ ২৪, মাহিদুল ১০০*, মজিদ ১৩, শুভাগত ৪০, তাইবুর ৩১*; আবু হায়দার ৪-১-২৪-১, শহিদুল ৪-০-২৩-০, আরিফ ১৫-০-৭৪-১, আসিফ ১৪-০-৫৬-২, আজমির ৩-০-১৩-০, আইচ ৩-০-১৫-০, নাঈম শেখ ২-০-২৬-০, সাদমান ১.২-০-৫-০)
ঢাকা মেট্রো ২য় ইনিংস: ১ ওভারে ৪/০ (আজমির ৪*, জাহিদুজ্জামান ০; নাদিফ ১-০-৪-০)
ফল: ম্যাচ ড্র
ম্যান অব দা ম্যাচ: মাহিদুল ইসলাম