October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, November 22nd, 2023, 7:59 pm

অস্ট্রিয়ার বিপক্ষেও দৈন্যদশা জার্মানির

অনলাইন ডেস্ক :

ইউরো ২০২৪ ফুটবল টুর্নামেন্টের বাকী আর মাত্র ছয় মাস বাকী। কিন্তু এখনো পর্যন্ত দৈন্যদশা থেকে বেরিয়ে আসতে পারেনি টুর্নামেন্টের আয়োজক দেশ জার্মানী। আয়োজক হবার সুবাদে সরাসরি ইউরো চুড়ান্ত পর্বে খেরবে স্বাগতিকরা। যে কারণে তাদের খেলতে হচ্ছে না বাছাইপর্ব। কিন্তু নিজেদের পরখ করে নেয়ার জন্য নিয়মিতই প্রীতি ম্যাচে খেলছে জার্মানরা। সেখানেই ফুটে উঠছে তাদের দুর্বলতা। সর্বশেষ গত মঙ্গলবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অনুষ্ঠিত প্রীতি ম্যাচেও স্বাগতিকদের কাছে ২-০ গোলে হেরে গেছে ১০ জনের জার্মান দল। ম্যাচে লাল কার্ড দেখেছেন তারকা ফুটবলার লেরয় সানে।

ম্যাচে অস্ট্রিয়ার হয়ে দুই অর্ধে দুই গোল করেছেন যথাক্রমে মার্সেল সাবিৎজার ও ক্রিস্টোফ বাউমগার্টনার। প্রীতি ম্যাচে অস্ট্রিয়ান ডিফেন্ডার ফিলিপ মুয়িনের মুখে আঘাত করার অপরাধে লাল কার্ড পান সানে। ফলে আরো একটি বাজে রাত কাটে জুলিয়ান নাগলসম্যানের শিষ্যদের। এটি ছিল পেশাদার ফুটবল ক্যারিয়ারে সানের প্রথম লাল কার্ড। এই পর্যন্ত চারশরও বেশী পেশাদার ম্যাচ খেলা এই জার্মান তারকা এর আগে কখনো লাল কার্ড দেখেননি। তকাল তার লাল কার্ডে ম্যাচের দ্বিতীয়ার্ধে আরো দুর্বল হয়ে পড়ে সফরকারীরা।

ম্যাচ শেষে জার্মান অধিনায়ক ইলকি গুন্ডোগান বলেন,‘ আমার মনে হয় লেরয় সানের লাল কার্ডের ওই ঘটনা সবাইকে হতাশায় ফেলে দিয়েছিল। শেষ পর্যন্ত আমরা অস্ট্রিয়ানদের বিপক্ষে গোলের প্রেক্ষাপট তৈরী করতে পারিনি। বিপরীতে অস্ট্রিয়ানদের জন্য গোল করা সহজ হয়ে উঠেছিল। সোজা কথায় আমরা যথেষ্ট ভালো অবস্থায় ছিলাম না।’ পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভক্ত ও দলীয় সথীর্থদের কাছে ক্ষমা চেয়েছেন সানে। নাগলসম্যান বলেছেন, কেবল ‘কঠোর পরিশ্রমের মাধ্যমে’ তার দল এমন পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে পারে।

এদিকে অস্ট্রিয়ার ফরোয়ার্ড মাইকেল গ্রেগোরিচ এই জয়কে ‘ অত্যন্ত সুন্দর, অত্যন্ত মিষ্টি… মৌসুমের একটি চমৎকার উপসংহার’ হিসেবে উল্লেখ করেছেন। এই নিয়ে ২০২৩ সালে ১১ ম্যাচে অংশ নিয়ে মাত্র তিনটিতে জয় পেয়েছে জার্মানি। যা বরখাস্ত হওয়া সাবেক কোচ হ্যান্সি ফ্লিকের জন্য ‘কলংক’ হিসেবে মনে করা হচ্ছে। জার্মানির ফুটবল ইতিহাসে প্রথম কোচ বরখাস্তের ঘটনা ছিল এটি।