October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, December 6th, 2023, 8:29 pm

ঋণ আউটলুক রেটিং কমলো চীনের, অর্থনীতিতে ধীরগতি

অনলাইন ডেস্ক :

অর্থনীতিতে ধীরগতি ও প্রপার্টি সংকট চীনের জন্য বড় সমস্যা। এর মধ্যে আবার ঝুঁকি বাড়ছে ঋণ নিয়ে। ক্রেডিট রেটিং সংস্থা মুডিস এ তথ্য জানিয়েছে। মুডিস সতর্কতা ইস্যু জারি করে চীনের সরকারি ঋণকে স্থিতিশীলতা থেকে নামিয়ে নেতিবাচক আখ্যা দিয়েছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটির অর্থনীতি নিয়ে উদ্বেগও প্রকাশ করা হয়েছে। যদিও অর্থনীতিকে স্থিতিশীল আখ্যা দিয়ে মুডিসের এ পদক্ষেপে হতাশার কথা জানিয়েছে চীন। দেশটি উদ্দীপনা বাবদ আরও ব্যয় বাড়ানোর পরিকল্পনার কথা জানিয়েছে।

কারণ চীনের তরুণ বেকারত্বের হার বেড়েছে উল্লেখযোগ্য হারে। তাছাড়া আন্তার্জাতিক বাজারে চাহিদা কমায় ক্ষতিগ্রস্ত হচ্ছে উৎপাদন শিল্প। রয়েছে দীর্ঘদিনের প্রোপার্টি সংকটও। চীনের বেশ কিছু কোম্পানি অর্থনৈতিক সংকটের সম্মুখীন। নতুন ভবন নির্মাণ কার্যক্রম বন্ধ রেখেছে তারা। এতে বিপাকে পড়েছে ক্রেতারা। চীনের স্থানীয় সরকার অবকাঠামো নির্মাণে বিলিয়ন বিলিয়ন ডলার ঋণ নিয়েছে। বিক্রির ওপর তাদের আয় নির্ভর করে। কিন্তু বর্তমান স্থবিরতায় বিপাকে তারা।

মুডিস জানিয়েছে, স্থানীয় সরকার ও অন্যান্য রাষ্ট্রীয় মালিকানাধীন উদ্যোগগুলোর জন্য প্রত্যাশিত সমর্থন চীনের আর্থিক, অর্থনৈতিক এবং প্রাতিষ্ঠানিক শক্তির জন্য নেতিবাচক ঝুঁকি উপস্থাপন করেছে। চীনের অর্থ মন্ত্রণালয় মুডিসের সিদ্ধান্তকে হতাশাজনক হিসেবে অভিহিত করে বলেছে, অর্থনীতি ঘুরে দাঁড়াবে ও রিয়েল এস্টেট সংকট এবং স্থানীয় সরকারের ঋণ উদ্বেগ নিয়ন্ত্রণযোগ্য। চীনা অর্থ মন্ত্রণালয় আরও জানায়, চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির সম্ভাবনা, আর্থিক স্থায়িত্ব এবং অন্যান্য বিষয় নিয়ে মুডিসের উদ্বেগ অপ্রয়োজনীয়। সূত্র: বিবিসি