October 7, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, December 11th, 2023, 7:33 pm

জলবায়ু অগ্রাধিকার সহায়তা হিসেবে এডিবির কাছ থেকে ৪০০ মিলিয়ন ডলার পাচ্ছে বাংলাদেশ

জলবায়ু সহনশীল অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন অর্জনে প্যারিস চুক্তির জাতীয় অভিযোজন পরিকল্পনা ২০২৩-২০৫০ এবং জাতীয়ভাবে নির্ধারিত অবদান (এনডিসি) ২০২১ হালনাগাদ বাস্তবায়নে বাংলাদেশকে সহায়তা করার জন্য ৪০০ মিলিয়ন ডলারের নীতিভিত্তিক ঋণ স্বাক্ষর করেছে বাংলাদেশ সরকার ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শাহরিয়ার কাদের সিদ্দিকী এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং নিজ নিজ পক্ষে ঋণ চুক্তিতে সই করেন।

এই সহায়তা ৭০০ মিলিয়ন ডলারের জলবায়ু সহনশীল অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন কর্মসূচির প্রথম উপকর্মসূচি। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে সবেচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ একটি; যার বার্ষিক গড় ক্ষতি প্রায় ৩ বিলিয়ন ডলার।

এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং বলেন, ‘এই অঞ্চলের জলবায়ু ব্যাংক হিসেবে এডিবি বাংলাদেশের জলবায়ু স্থিতিস্থাপকতা জোরদার, স্বল্প কার্বন অর্থনীতিতে রূপান্তর, গ্রিনহাউজ গ্যাস নির্গমন হ্রাস এবং সরকারের জলবায়ু কার্যক্রমে লিঙ্গ সমতা ও সামাজিক অন্তর্ভুক্তির মূলধারায় বাংলাদেশের প্রগতিশীল পদক্ষেপে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

ম্যানিলাভিত্তিক আঞ্চলিক উন্নয়ন ব্যাংক বলেছে, এই কর্মসূচি জলবায়ু অর্থায়নকে একত্রিত করার জন্য সক্রিয় প্রাতিষ্ঠানিক ও নীতিগত পরিবেশ তৈরি করবে। এটি দেশের সামগ্রিক উন্নয়ন এজেন্ডায় জলবায়ু কার্যক্রমকে অগ্রাধিকার দেবে এবং কৃষি, দুর্যোগ ব্যবস্থাপনা, পরিবহন ও অবকাঠামো, নগর উন্নয়ন ও জ্বালানিসহ জলবায়ুবিষয়ক গুরুত্বপূর্ণ খাতে সংস্কারে সরকারকে সহায়তা করবে।

এই কর্মসূচির মাধ্যমে বিভিন্ন মন্ত্রণালয়ে সরকারের জলবায়ু অগ্রাধিকারের সার্বিক বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বে পরিবেশ ও জলবায়ু পরিবর্তনবিষয়ক জাতীয় কমিটি গঠন করা হয়।

সম্প্রতি কপ-২৮-এ উপস্থাপিত বাংলাদেশ জলবায়ু ও উন্নয়ন অংশীদারিত্ব বাস্তবায়নে এই কর্মসূচি সরকারকে নিবিড়ভাবে সহায়তা করবে।

প্রোগ্রামটি সরকারি পরিকল্পনা ও সম্পদ বরাদ্দের ক্ষেত্রে জলবায়ু অগ্রাধিকারকে মূলধারায় আনতে এবং সবুজ বন্ড ও টেকসই অর্থায়ন নীতির মাধ্যমে জলবায়ু অর্থায়নকে একত্রিত করতে সহায়তা করে।

সেক্টরাল পর্যায়ে, প্রোগ্রামটি জলবায়ু-স্মার্ট ও জলবায়ু সহনশীল কৃষি অনুশীলনগুলো বিশেষত নারী কৃষকদের পক্ষে প্রচার করে। একই সঙ্গে সৌর সেচ পাম্পের অভিযোজন, জলবায়ু সহনশীল অবকাঠামো নকশা ও পরিকল্পনা প্রণয়ন এবং বৈদ্যুতিক যানবাহনের অভিযোজন ও গণপরিবহন বহরে বৈদ্যুতিক বাস প্রবর্তনের জন্য নিয়ন্ত্রক কাঠামো প্রবর্তন করে।

এডিবি শহুরে বন্যা কমাতে জলবায়ু সহনশীল নগর কর্মপরিকল্পনা ও পৌরসভাগুলোর জন্য উন্নত নিষ্কাশন ব্যবস্থা প্রচারে সহায়তা করে।

২০২১ সালের অক্টোবরে এডিবি ঘোষণা করে, তারা ২০১৯ থেকে ২০৩০ সালের মধ্যে উন্নয়নশীল সদস্য দেশগুলোতে জলবায়ু অর্থায়ন ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করার প্রতিশ্রুতি বাড়িয়েছে। এটি নতুন, জলবায়ুকেন্দ্রিক প্রযুক্তিগুলোতে প্রবেশাধিকার প্রসারিত করবে এবং জলবায়ু অর্থায়নের বেসরকারি মূলধনকে একত্রিত করবে।

—-ইউএনবি