October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, August 1st, 2023, 9:02 pm

আগেই বাংলাদেশকে হুঙ্কার দিচ্ছে মালদ্বীপ

অনলাইন ডেস্ক :

ভারতের বেঙ্গালুরুর সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ দারুণ পারফরম্যান্স দেখিয়েছে। এই কথা আর নতুন করে বলার অবকাশ নেই। বেঙ্গালুরুর পারফরম্যান্সের পর লাল-সবুজ দলকে অন্যরা সমীহের চোখে দেখছে। আসন্ন বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের বিপক্ষে লড়বে মালদ্বীপ। প্রতিপক্ষ হিসেবে জামাল ভূঁইয়ার দল চূড়ান্ত হওয়ার পর তাদের নতুন হেড কোচ আলী সুজেইন আগেই সমীহ দেখাচ্ছেন, দিচ্ছেন হুঙ্কারও। সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্ব থেকে বিদায়ের পর মালদ্বীপের ইটালিয়ান কোচ ফ্রান্সেস্কো মরেনহোর বিদায় ঘণ্টা বেজে ওঠে। তার জায়গায় স্বদেশী সহকারী কোচ আলী সুজেইনকে আনা হয়েছে। তিনি আগেও দলের হেড কোচ ছিলেন।

২০২১ সালে মালদ্বীপের সাফে দলকে ডাগ আউটে থেকে নেতৃত্ব দিয়েছেন। এবার বিশ্বকাপ বাছাইয়ে ৫৫ বছর বয়সী কোচের জন্য বড় পরীক্ষা। তবে আনিসুর রহমান জিকো-শেখ মোরসালিন-রাকিব হোসেনদের নিয়ে গড়া বাংলাদেশকে আগেই পাসমার্ক দিয়ে রেখেছেন মালদ্বীপ কোচ। তবে এর পাশাপাশি বেঙ্গালুরুর ফলের পুনরাবৃত্তি হবে না বলে দিয়েছেন। হোয়াটসঅ্যাপে এই ম্যাচ নিয়ে তার সঙ্গে কথা হয়েছে সংবাদমাধ্যমের। শুরুতে মালদ্বীপ কোচ সরাসরি বাংলাদেশের প্রশংসা করে বলেছেন, ‘সাফে বাংলাদেশ দারুণ খেলেছে। এতে কোনো সংশয় নেই। আমার কাছে মনে হয়েছে অনেক দিন পর বাংলাদেশ তাদের সেরা খেলাটা খেলেছে।’ সাফে পিছিয়ে থেকে মালদ্বীপকে ৩-১ গোলে হারিয়েছে বাংলাদেশ। তারিক-মোরসালিন-রাকিবের ছোঁয়ায় গোল এসেছে।

তবে নিজেদের খামতির কথা তুলে ধরেছেন সুজেইন, ‘আমার কাছে মনে হয় আমরা সাফে সেভাবে প্রস্তুতি নিয়ে খেলতে পারিনি। আমাদের কিছু ভালো খেলোয়াড় দলে ছিল না। ছিল না আলী আশফাকের মতো তারকা। তবে হারবো যে, সেভাবে চিন্তা করিনি।’ আসছে অক্টোবরে বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশকে হারানোর পণ মালদ্বীপ কোচের। এবার আগের ভুল করতে চান না সুজেইন, ‘বাংলাদেশকে হারাতে পারবে মালদ্বীপ। এই বিশ্বাস আমার আছে। তবে এর জন্য ভালো প্রস্তুতির সঙ্গে সেরা খেলোয়াড়ও লাগবে। আমি ২০ বছরের বেশি সময় ধরে কোচিংয়ে আছি। জানি দেশের কোথায় ভালো খেলোয়াড় আছে। তাদের নিয়েই সেভাবে দল গঠন হবে। আশা করছি এবার আগের মতো ফল হবে না। আমরা বিশ্বকাপ বাছাইয়ে পরের রাউন্ডে যেতে পারবো।’ ফিফা র‌্যাঙ্কিংয়ে মালদ্বীপ ১৫৫তম স্থানে। বাংলাদেশ রয়েছে ১৮৯ নম্বরে। ব্যবধান অনেক থাকলেও মাঠের লড়াইয়ে আপাতত হাভিয়ের কাবরেরার দল এগিয়ে।

তবে মালদ্বীপ কোচ বলছেন, ‘দুই প্রতিপক্ষ প্রায় সমমানের। কেউ কারও চেয়ে সেভাবে এগিয়ে নেই। মাঠের লড়াইয়ে এখন ফল যা হয়।’ বাংলাদেশের পারফরম্যান্স আশাজাগানিয়া হলেও আলাদা করে কোনো খেলোয়াড়ের কথা বলছেন না কোচ। কৌঁসুলি উত্তর তার, ‘বাংলাদেশের কোনো খেলোয়াড়ের কথা আলাদা করে বলবো না। এটা আসলে বলার মতো মনে হচ্ছে না। তবে অবশ্য তাদের সাফে যে পারফরম্যান্স দেখেছি তা আশা জাগানিয়া। মনে রাখার মতোই।’ সবশেষে বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশকে দিলেন হুঙ্কার, ‘মালদ্বীপ সাম্প্রতিক পারফরম্যান্স ও ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে। সুতরাং এই ম্যাচ তো আমাদের জন্য টিকে থাকারও। জিততে পারলে বিশ্বকাপ বাছাইয়ে পরের রাউন্ডে যেতে পারবো। আমরা সেই সুযোগটি হাতছাড়া করতে চাইবো না।’