October 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, August 7th, 2023, 8:49 pm

হুন সেনের ছেলেকে প্রধানমন্ত্রী হিসেবে অনুমোদন দিলেন রাজা

অনলাইন ডেস্ক :

কম্বোডিয়ায় চার দশক ধরে ক্ষমতায় থাকা হুন সেনের ছেলে হুন মানেটকে দেশটির নতুন প্রধানমন্ত্রী ‘নিয়োগ’ দিয়েছেন রাজা নরোদম সিহামনি। তবে তার আগে মানেটকে সংসদে কনফিডেন্স ভোটে জিততে হবে। মানেটকে নিয়োগ দেওয়া রাজার ডিক্রি জারির খবর হুন সেন তার টেলিগ্রাম চ্যানেলে প্রকাশ করেছেন। সাবেক খেমার রুজ নেতা হুন সেন ১৯৮৫ সাল থেকে কম্বোডিয়া শাসন করেছেন। গত মাসে অনুষ্ঠিত নির্বাচনে জয়লাভের পর তিনি রাজনীতি থেকে অবসরে গিয়ে বড় ছেলের হাতে ক্ষমতা ছেড়ে দেওয়ার ঘোষণা দেন। ওই নির্বাচনে হুন সেনের কম্বোডিয়ান পিপলস পার্টি সংসদের নিম্নকক্ষের ১২৫টি আসনের মধ্যে ১২০টি আসনে জিতেছে। বিরোধী দল ক্যান্ডেললাইট পার্টিকে নির্বাচনে অংশ নিতে দেওয়া হয়নি।

পশ্চিমা বিশ্ব এই নির্বাচনকে প্রতারণা বলে উল্লেখ করেছে। নির্বাচন শেষে কম্বোডিয়ায় কিছু ব্যক্তির ওপর ভিসা নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে বিদেশি কিছু সহায়তা কর্মসূচি স্থগিত করে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেন, কম্বোডিয়ার নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। দেশটির প্রধানমন্ত্রী হুন সেনের সিপিপি দলের কোনো শক্ত বিরোধী দল নির্বাচনে ছিল না। ক্ষমতায় থাকাকালে হুন সেন বিরোধী দলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন, তার চ্যালেঞ্জারদের দেশ ছাড়তে বাধ্য করেছেন এবং বাকস্বাধীনতা খর্ব করেছেন। তার ছেলে মানেট একজন সামরিক ঊর্ধ্বতন কর্মকর্তা এবং দেশটির কাউন্টারটেররিজম বিভাগের প্রধান।

গত মাসের নির্বাচনে তিনি একটি আসনে জয়ী হয়েছেন। ৪৫ বছর বয়সী মানেট যুক্তরাষ্ট্রের মিলিটারি একাডেমিতে প্রশিক্ষণ নিয়েছেন। তরুণ বয়সটা তিনি বিদেশেই কাটিয়েছেন। তবে পশ্চিমে বেড়ে উঠলেও দেশ শাসনের সময় তিনি পশ্চিমা ধারার দিকে ঝুঁকবেন বলে বিশ্লেষকরা আশা করছেন না। এ ছাড়া তার বাবা রাজনীতি থেকে সরে গেলেও প্রয়োজনে প্রভাব খাটাবেন বলে জানিয়েছেন।