October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, August 26th, 2023, 1:01 pm

মাদাগাস্কারে ইন্ডিয়ান ওশান আইল্যান্ড গেমসের উদ্বোধনী অনুষ্ঠানের স্টেডিয়াম বিধ্বস্ত, নিহত ১২

এপি :

মাদাগাস্কারের একটি স্টেডিয়াম বিধ্বস্তের ঘটনায় কমপক্ষে ১২ জন নিহত হয়েছেন। শুক্রবার (২৫ আগস্ট) ইন্ডিয়ান ওশান আইল্যান্ড গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে ক্রীড়া অনুরাগীরা যোগ দিতে জড়ো হলে এই দুর্ঘটনা ঘটে।

স্থানীয় গণমাধ্যম এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী ক্রিশ্চিয়ান এনটসে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেছেন, দুর্ঘটনায় প্রায় ৮০ জন আহত হয়েছেন। যাদের মধ্যে ১১ জনের অবস্থা আশঙ্কাজনক।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, রাজধানী আন্তানানারিভোর মহামাসিনা স্টেডিয়ামের ওই অনুষ্ঠানে মাদাগাস্কারের প্রেসিডেন্ট অ্যান্ড্রি রাজোয়েলিনা উপস্থিত ছিলেন। এসময় নিহতদের জন্য কিছুক্ষণ নীরবতা পালন করতে জনতাকে আহ্বান জানিয়েছিলেন তিনি।

প্রায় ৪১ হাজার দর্শক ধারণ ক্ষমতার জন্য নির্মিত স্টেডিয়ামটি এর আগেও মারাত্মক বিধ্বস্তের শিকার হয়েছিল। ২০১৮ সালে মাদাগাস্কার এবং সেনেগালের মধ্যে আফ্রিকান কাপ অব নেশনস সকার টুর্নামেন্টের জন্য বাছাইপর্বের খেলার আগে বিধ্বস্তের ঘটনায় একজন নিহত এবং কমপক্ষে ৩৭ জন আহত হয়েছিল। এছাড়াও ২০১৯ সালে ওই স্টেডিয়ামে একটি সঙ্গীত কনসার্টে পদদলিত হয়ে কমপক্ষে ১৫ জন মারা যায়।

ইন্ডিয়ান ওশান আইল্যান্ড গেমস হলো একটি বহুমাত্রিক খেলার একটি আসর, যেখানে এই অঞ্চলের দেশগুলোকে সম্পৃক্ত করা হয়। কোমোরোস, মালদ্বীপ, মৌতিরিয়াস, মায়োট, রিইউনিয়ন এবং সেশেলসের ক্রীড়াবিদরাও এই খেলায় প্রতিদ্বন্দ্বিতা করে।