October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, August 27th, 2023, 8:36 pm

চাঁদের পর এবার সূর্য অভিযানে যাচ্ছে ভারত

অনলাইন ডেস্ক :

চাঁদে সফলভাবে অবতরণের পর এবার সপ্তাহখানেকের মধ্যেই সূর্য অভিযানে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। সূর্য নিয়ে গবেষণা চালাতে ২ সেপ্টেম্বরেই সংস্থাটি শ্রীহরিকোটা থেকে মহাকাশযান উৎক্ষেপণ করতে পারে বলে জানিয়েছে এনডিটিভি। ভারতের এই সূর্য অভিযানে ব্যবহার করা হবে আদিত্য-এল ১ নামক মহাকাশযান। সূর্যের সবচেয়ে রহস্যময় স্তর ‘সোলার করোনা’ দূর থেকে পর্যবেক্ষণ করবে এই যান। তাছাড়া, সৌরঝড় পর্যবেক্ষণ এবং সূর্যের বায়ুম-ল সম্পর্কিত বিভিন্ন তথ্য সংগ্রহ করতে আদিত্য-এল-১ প্রায় ১৫ লক্ষ কিলোমিটার ভ্রমণ করে গন্তব্যে পৌঁছবে। সময় লাগবে প্রায় ১২০ দিন। আদিত্য-এল-১ হবে ভারত থেকে সূর্যের দিকে পাঠানো প্রথম মহাকাশযান।

ইসরো জানায়, মহাকাশযানটিকে সূর্য ও পৃথিবীর মধ্যকার একটি ‘হ্যালো’ কক্ষপথের এল-১ পয়েন্টে স্থাপন করা হবে। এই পয়েন্ট থেকে সূর্যের উপর নজরদারি করা অনেকটাই সহজ। ওইখান থেকে কোনো বাধা ছাড়াই পর্যবেক্ষণ করা যাবে সূর্যকে। সূর্যের অপর নাম আদিত্য। তাই মহাকাশযানটির নামও আদিত্য রাখা হয়েছে। ভারতীয় রকেট ‘পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল’ (পিএসএলভি) একে বহন করে নিয়ে যাবে মহাকাশে। অভিযান সফল হলে সৌরঝড়ের পূর্বাভাস দিতে সক্ষম হবে ইসরো।

পাশাপাশি সূর্যের আবহাওয়া পরিবর্তনের প্রভাবও বুঝতে এ অভিযান সহায়ক হবে। সৌরমন্ডল এবং পৃথিবীর পরিবেশের ওপর সূর্যের ঠিক কী প্রভাব পড়ে সে সম্পর্কিত বিস্তারিত তথ্যও সামনে আসতে পারে অভিযান সফল হলে। ২০২০ সালে ‘আদিত্য এল ১’ উৎক্ষেপণের উদ্যোগ নিয়েছিল ইসরো। কিন্তু, কোভিড মহামারীর কারণে তা আর হয়ে ওঠেনি। এবার নাসা আর ইউরোপিয়ান স্পেস এজেন্সির (ইএসএ বা ‘এসা’) পর ভারতই প্রথম পাড়ি দিতে চলেছে সূর্যে। বিশ্বে জুড়ে বিভিন্ন মহাকাশ গবেষণা সংস্থা ভারতের এ সৌর মিশনের দিকে তাকিয়ে আছে।

অভিযান সফল হলে, মহাকাশের ইতিহাসে পাকাপেক্তভাবে সেরার শিরোপা জয় করবে ভারত। এর আগে গত বুধবার চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করেছে ভারতের চন্দ্রযান-৩-এর ল্যান্ডার ‘বিক্রম’। এর মধ্য দিয়ে বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের ওই মেরুতে পা রেখে ইতিহাস গড়েছে ভারত। আর বিশ্বের চতুর্থ দেশ হিসেবেও চাঁদের মাটিতে নিরাপদে নামতে পেরেছে দেশটি। এবার সূর্য অভিযানের পাশাপাশি পরবর্তীতে শুক্র গ্রহেও অভিযান চালানোর পরিকল্পনা আছে ইসরোর। তাছাড়া, গগনযানে চেপে চাঁদে মানুষ নিয়ে যাওয়ারও বড় ধরনের পরিকল্পনা আছে সংস্থাটির। সে কাজও চলছে।