October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 3rd, 2023, 9:09 pm

ওড়িশায় বজ্রপাতে ১০ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক :

ভারতের ওড়িশায় বজ্রপাতে ১০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও অনেকে। গত শনিবার রাজ্যের ছয়টি জেলায় প্রাকৃতিক দুর্যোগ দেখা দিয়েছে বলে এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়, গত শনিবার ভারী বৃষ্টিপাতের মধ্যে ওড়িশার ছয়টি জেলায় বজ্রপাতে কমপক্ষে ১০ জনের মৃত্যু হয়েছে। রাজ্যটির বিশেষ ত্রাণ কমিশনারের কার্যালয় জানিয়েছে, বজ্রপাতে খুর্দা জেলায় চারজন, বোলাঙ্গিরে দুজন এবং আঙ্গুল, বৌদ্ধ, জগৎসিংহপুর ও ঢেঙ্কানালে একজন করে মারা গেছেন। এ ছাড়া বজ্রপাতে খুর্দায় তিনজন আহত হয়েছেন।

রাজ্যের এক কর্মকর্তার বরাত দিয়ে এনডিটিভি বলেছে, ভুবনেশ্বর এবং কটক শহরে পাশাপাশি ওড়িশার উপকূলীয় অঞ্চলে বজ্রপাতসহ ভারী বৃষ্টি হয়েছে। ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) আগামী চার দিন রাজ্যের বিভিন্ন অংশে একই রকম পরিস্থিতির পূর্বাভাস দিয়েছে। টুইন সিটি নামে পরিচিত ভুবনেশ্বর এবং কটক শহরে শনিবার বিকেলে মাত্র ৯০ মিনিটে যথাক্রমে ১২৬ মিমি এবং ৯৫.৮ মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ অবস্থায় বজ্রপাতের সময় মানুষকে নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার পরামর্শ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

ভুবনেশ্বরের আঞ্চলিক আবহাওয়া কেন্দ্রের পরিচালক এইচ আর বিশ্বাস বলেছেন, উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় অবস্থান করছে এবং রোববার (৩ সেপ্টেম্বর) নাগাদ বঙ্গোপসাগরের উত্তরে আরেকটি ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। এর প্রভাবে পরবর্তী ৪৮ ঘণ্টায় একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড় সঞ্চালন এবং সম্ভাব্য নিম্নচাপ এলাকার কারণে ওড়িশায় আগামী তিন থেকে চার দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।