October 8, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 17th, 2023, 3:19 pm

সাভারে শ্রমিকের সর্বনিম্ন মজুরি ২৫ হাজার টাকার দাবিতে মানববন্ধন

জেলা প্রতিনিধি, সাভার :

সাভারে শ্রমিকের সর্বনিম্ন মজুরি ২৫ হাজার টাকা করার দাবিতে মানববন্ধন অবস্থান কর্মসূচি পালন করেছে। রবিবার সকালে সাভারের থানা রোডের মুক্তির মোড়ে এ অবস্থান কর্মসূচির আয়োজন করেন সমমনা সংগঠনের পক্ষে নারীপক্ষ।

এসময় বক্তারা বলেন, বর্তমানে চাল, আটা, ডিম সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের অতিরিক্ত দাম বৃদ্ধি পেয়েছে। শ্রমিকরা সংসার চালাতে পারে না। আমাদের নারী শ্রমিকরা বর্তমানে খুব মানবতার জীবনযাপন করছে। নারীরা শুধু পোশাক শিল্পে কাজ করে তাই না , কৃষিকাজ মাটিকাটা ইত্যাদি ক্ষেত্রেও ন্যায্য মজুরি দিতে হবে।

এছাড়াও বাড়িওয়ালারা যখন তখন বাড়ি ভাড়া বাড়িয়ে দেন। শ্রমিকদের অল্প বেতনে বাড়ি ভাড়া দিতে কষ্ট হয়। তাই বাড়িওয়ালা যেন যখন তখন ভাড়া না বাড়ায় সে বিষয়ে লক্ষ্য রাখতে হবে বলেও জানান বক্তারা। এ অবস্থায় শ্রমিকের ন্যায্য মজুরি এবং মজুরি বোর্ডের সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন করে তাদের মাসিক বেতন ২৫ হাজার টাকা করার দাবি জানান তারা।

অবস্থান কর্মসূচিতে অনেকের মধ্যে আরও বক্তব্য রাখেন, নারীপক্ষ প্রকল্প পরিচালক রওশন আরা, পল্লী ও পরিবেশ উন্নয়ন সংস্থার কোষাধক্ষ্য অরিত্রি বিনতে আতিকা, বংশাল মহিলা সমিতি সভানেত্রী পারুল ইসলাম, পল্লী ও পরিবেশ উন্নয়ন সংস্থার সভানেত্রী কামরুন নাহার খান, কাতলাপুর মহিলা উন্নয়ন সমিতি সদস্য কুলসুম আক্তার, বনপুকুর মহিলা উন্নয়ন সমিতি সভানেত্রী পারভিন আমান, বিউটি আশ্রয় কেন্দ্রের সভানেত্রী শামীমা ইয়াসমিন শিল্পী, নবীন মহিলা কল্যাণ সমিতির সভানেত্রী ইয়াসমিন জাহান।

উল্লেখ্য, ‘নারীপক্ষ’ এর উদ্যোগে নারী ও শ্রমিক সংগঠনগুলির সাথে শ্রমিকের সর্বনিম্ন মজুরি ২৫ হাজার টাকার দাবিতে গত ৯ সেপ্টেম্বর ঢাকায়, ১২ সেপ্টেম্বর গাজীপুরে এবং তারই ধারাবাহিকতায় রববিার সাভারে মানববন্ধনের আয়োজন করে সংগঠনটি।