October 8, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, September 19th, 2023, 3:41 pm

রংপুর চিড়িয়াখানায় যুক্ত হলো দুটি রয়েল বেঙ্গল টাইগার

নিজস্ব প্রতিবেদক, রংপুর:

রংপুর চিড়িয়াখানায় দর্শনার্থীদের চাহিদা পূরণের লক্ষ্যে দীর্ঘ দেড় বছর পর মঙ্গলবার দুপুরে যুক্ত হলো দুটি রয়েল বেঙ্গল টাইগার। যা চট্টগ্রাম চিড়িয়াখানা হতে আনা হয়েছে। চিড়িয়াখানার সূত্রে জানা যায়, গত ২০২২ সালের ফেব্রুয়ারী মাসে রংপুর চিড়িয়াখানার বাঘের মৃত্যু হয় এর পর হতে চিড়িয়াখানা বাঘ শুন্য হয়ে আছে। দীর্ঘ দেড় বছর পরে চট্টগ্রাম চিড়িয়াখানা হতে দুটি বাঘ আনা হয় রংপুরে। বিনিময়ে ঢাকা চিড়িয়াখানা হতে দুটি জলহস্তি পাঠানো হবে চট্টগ্রাম চিড়িয়াখানায়। মঙ্গলবার বাঘ দুটির ২ বছর পূর্ণ হওয়ায় আনার সাথে সাথে আনন্দ প্রকাশ করে কেক কেটে জন্মদিন পালন করা হয়। এবং আগামী বছরেও জন্মদিন পালন করা হবে বলে জানানো হয়। বাঘ দুটির সম্ভাব্য নাম রাখা হয় রোমিও এবং জুলিয়েট।

চট্টগ্রাম চিড়িয়াখানার ডিপুটি কিউরিটন ডাঃ শাহাদাত হোসেন বলেন, বাঘের পরিচয় দিতে গিয়ে বলেন, রয়েল বেঙ্গল টাইগার দুটি কাকতালিয় ভাবে ১৯ সেপ্টেম্বর/২০২১ সালে জন্মগ্রহন করেন। আজ একই তারিখে দুটি বাঘই এক সাথে রংপুর চিড়িয়াখানায় আনা হলো। তারা গরুর মাংশ ভক্ষন করেন। আমাদের চিড়িয়াখানায় বেশ কয়েকটি বাঘ রয়েছে, আমাদের চিড়িয়াখানায় জলহস্তি নাই। তাই আমরা ঢাকা কেন্দ্রীয় চিড়িয়াখানায় চাহিদা প্রদান করলে সেখান হতে আমরা দুটো জলহস্তি পাই বিনিময়ে আমরা রংপুর চিড়িয়াখানায় দুটি বাঘ দিলাম।

এদিকে রংপুর চিড়িয়াখানার কিউরেটর ডাঃ আম্বার আলী তালুকদার সাংবাদিকদের বলেন, প্রায় দেড় বছর হতে রংপুরে বাঘ শুন্য। আজ চট্টগ্রাম চিড়িয়াখানা হতে জলহস্তি বিনিময়ে দুটো বাঘ আনা হলো। আমরা খুবই আনন্দিত আজ বাঘ দুটির জন্মদিন হওয়ায় আমরা কেক কেটে আনন্দ প্রকাশ করলাম। আগামী বছরেও জন্মদিন পালন করা হবে। আমরা বাঘ দুটির সম্ভাব্য নাম রাখলাম রোমিও এবং জুলিয়েট। আশা করছি আমরা দর্শনার্থীদের বারতি আনন্দ দিতে পারবো।

বাঘের খাওয়া ও চিকিৎসার ব্যপারে কিউরেটর বলেন, আমাদের বোর্ড রয়েছে তারা বসে সিদ্ধান্ত নিবে তারা কি খাবে, পরিমান কত হবে। আর চিকিৎসার সিদ্ধান্ত সেখান হতেই নেয়া হবে।

এ সময় উপস্থিত ছিলেন, চিড়িয়াখানার ইজারাদার হযরত আলী, মুরাদ হোসেন, রমজান আলী তুহিনসহ চিড়িয়াখানার কর্মকর্তা কর্মচারি ও শতাধীক দর্শনার্থী। উপস্থিত সকলে বাঘের আগমনে আনন্দ ও স্বস্তি প্রকাশ করে বলেন, আগামীতে আশা করা যাচ্ছে রংপুর চিড়িয়াখানায় দর্শনার্থী অনেক বৃদ্ধি পাবে।