October 8, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, October 19th, 2023, 7:33 pm

দুর্গাপূজায় নিরাপত্তা হুমকি নেই: ডিএমপি কমিশনার

দুর্গাপূজায় সুনির্দিষ্ট কোনো নিরাপত্তা হুমকি নেই বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

তিনি বলেন, ‘পূজা উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন এলাকায় সুনির্দিষ্ট কোনো হুমকি নেই। তবে সব ধরনের উদ্বেগের কথা মাথায় রেখেই আমাদের পরিকল্পনা নেওয়া হয়েছে এবং আমরা সব ধরনের হুমকি মোকাবিলায় প্রস্তুত।’

বৃহস্পতিবার রাজধানীর পুরান ঢাকার ঢাকেশ্বরী কেন্দ্রীয় পূজা মণ্ডপ পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, ঢাকা মেট্রোপলিটন এলাকার ২৪৮টি মণ্ডপের সবগুলোতেই নিরাপত্তা প্রদানের জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে।

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা ২০ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হয়ে ২৪ অক্টোবর বিজয়া দশমীর মধ্য দিয়ে শেষ হবে।

বাংলাদেশ আনসারসহ নিরাপত্তা বাহিনীর সহায়তায় মহাষষ্ঠী থেকে বিজয়া দশমী পর্যন্ত পুরো সময়জুড়ে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাদা পোশাকে পুলিশও মোতায়েন করা হয়েছে। আমরা পূজা আয়োজকদের সঙ্গে বেশ কয়েকটি বৈঠক করেছি। আমরা আশা করছি আগামী পাঁচ দিনের মধ্যে পূজা উৎসব সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারব।

২৪৮টি মণ্ডপকে গুরুত্বের দিক থেকে দুটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা কম গুরুত্বপূর্ণ ক্যাটাগরিতে মাত্র সাতটি পূজা মণ্ডপ রেখেছি এবং বাকি সব পূজা মণ্ডপকে নিরাপত্তার দিক থেকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে।

ঢাকেশ্বরী পূজা মণ্ডপ প্রসঙ্গে ডিএমপি কমিশনার বলেন, যেহেতু এটি কেন্দ্রীয় পূজা মণ্ডপ এবং দুর্গাপূজার সময় প্রধানমন্ত্রী এখানে আসেন, তাই এখানে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

প্রতিটি স্থানে আর্চওয়ে এবং বিশেষ দল থাকবে। প্রতিটি পূজা মণ্ডপে সিসিটিভি ক্যামেরার ব্যবস্থা করা হয়েছে।

অপর এক প্রশ্নের জবাবে হাবিবুর রহমান বলেন, কিছু গোষ্ঠী তাদের স্বার্থ হাসিলের জন্য অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে সবসময় সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার চেষ্টা করে। এটি প্রতিরোধে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ব্যবস্থা গ্রহণ করেছে।

নির্ধারিত সময়ের মধ্যে প্রতিমা বিসর্জন সম্পন্ন করার জন্য পূজা আয়োজক কমিটিগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন ডিএমপি কমিশনার।

এ সময় ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি মণীন্দ্র কুমার নাথ, সাধারণ সম্পাদক রমেন মণ্ডল, ডিএমপির অতিরিক্ত কমিশনারসহ ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

—–ইউএনবি