October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, November 12th, 2023, 7:43 pm

অস্ট্রেলিয়ার আবহাওয়া নিয়ে বাংলাদেশের দুর্ভাবনা

অনলাইন ডেস্ক :

লম্বা ভ্রমণ শেষে অস্ট্রেলিয়া পৌঁছেছে দল। রিকভারির জন্য সকালে সেরেছে জিম সেশনও। বাংলাদেশের দুর্ভাবনার জায়গাটা অবশ্য অন্যখানে, অস্ট্রেলিয়ার ঠান্ডা আবহাওয়া। তবে, মাঠের লড়াইয়ের চার দিন আগে অস্ট্রেলিয়া পৌঁছানোয় সেখানকার কন্ডিশনের সঙ্গে দল মানিয়ে নিতে পারবে বলে মনে করেন বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা। ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের ‘আই’ গ্রুপে আগামী বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। মেলবোর্নের ম্যাচটি দিয়ে বাছাইয়ের দ্বিতীয় ধাপের পথচলা শুরু করবে দল। গত শনিবার স্থানীয় সময় রাত সাড়ে ১০টায় অস্ট্রেলিয়া পৌঁছায় দল। লম্বা সময়ের ভ্রমণ ক্লান্তি থাকলেও দলের সবাই সুস্থ আছেন বলে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের মাধ্যমে ভিডিও বার্তায় জানিয়েছেন টিম ম্যানেজার আমের খান। মেলবোর্নে ম্যাচটি অনুষ্ঠিত হবে রাত ৮টায়। ফলে দিনের চেয়ে রাতের তাপমাত্রা আরও ঠান্ডা হবে। বিরুদ্ধ কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়াটা চ্যালেঞ্জিং হবে বলে মনে করেন ডিফেন্ডার রহমত মিয়া।

“প্রায় ২৪ ঘণ্টা ভ্রমণ করে আমরা অস্ট্রেলিয়া এসেছি। আজকে মূলত রিকভারি সেশন ছিল। আজ সোমবার থেকে ইনশাল্লাহ আমরা অনুশীলন শুরু করব। স্বাভাবিকভাবে এক একটা দেশে এক একরকম আবহাওয়া থাকে, যেমন আমাদের দেশে একটু গরম, অস্ট্রেলিয়াতে উইন্ডি ঠান্ডা টাইপের।” “চার দিন আগে এসে আমাদের ভালো হয়েছে। যেহেতু আমাদের খেলা রাত ৮টায়, আরও বেশি ঠান্ডা থাকবে। তাই আমি মনে করি এই চারটা দিন আমাদের জন্য এ আবহাওয়ার সাথে মানিয়ে নেওয়ার জন্য গুরুত্বপূর্ণ। আশা করি, আমরা মানিয়ে নিতে পারব।” কোচ কাবরেরাও আপাতত গুরুত্ব দিচ্ছেন দুই দিকে- ভ্রমণক্লান্তি ঝেড়ে ফেলতে রিকভারি করা এবং প্রতিকূল আবহাওয়ার সাথে মানিয়ে নেওয়া। আগেভাগে অস্ট্রেলিয়াতে নোঙর ফেলতে পারায় পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়া সহজ হবে বলে মনে হচ্ছে এই স্প্যানিশ কোচেরও।

“আমাদের নিশ্চিত করতে হবে খেলোয়াড়দের যতটা সম্ভব রিকভারি করানো। লম্বা ভ্রমণের ক্লান্তিও দূর করতে হবে। সকালে জিম সেশন হয়েছে। কিছু মবিলিটি, জিম ওয়ার্ক, ট্রেনিং-এগুলো করতে হবে এখানকার কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য। আজ সোমবার আমরা মূল ট্রেনিং সেশন শুরু করব।” “নিশ্চিতভাবেই এখানকার আবহাওয়া বাংলাদেশের চেয়ে আলাদা। সকালে এখানকার তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের মতো, কিন্তু ম্যাচ রাত ৮টায়, তখন তাপমাত্রা থাকবে ১০ ডিগ্রি বা তার কাছাকাছি। একারণেই আমরা এখানে ৪ দিন আগে এসেছি, যাতে করে এখানকার কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারি। আমি করে করি, তা করার জন্য যথেষ্ট সময় আছে আমাদের।” বিশ্বকাপে বাছাইয়ে প্রথম ও সবশেষ ২০১৫ সালে মুখোমুখি হয়েছিল দুই দল। অস্ট্রেলিয়াতে প্রথম লেগে ৫-০ গোলে হারের পর ঢাকায় ফিরতি লেগে ৪-০ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ।