October 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, July 3rd, 2024, 9:07 pm

‘পদাতিক’ আসছে আগস্টে

অনলাইন ডেস্ক :

ভারতের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মৃণাল সেনের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘পদাতিক’ নামের সিনেমা বানিয়েছেন সৃজিত মুখার্জি। এ বায়োপিকে মৃণালের চরিত্রে অভিনয়ের মাধ্যমে প্রথমবার টালিউডে কাজ করেছেন বাংলাদেশের তারকা অভিনেতা চঞ্চল চৌধুরী। মৃণালের চরিত্রে চঞ্চলের লুক থেকে শুরু করে টিজারে দেখা এক ঝলকের অভিনয়; সবই মুগ্ধ করেছে মৃণাল এবং চঞ্চল ভক্তদের। সবার অপেক্ষা ছিল, সিনেমাটি কবে মুক্তি পাবে? দীর্ঘ অপেক্ষার পর জানা গেল আলোচিত চলচ্চিত্রটির মুক্তির তারিখ। নতুন পোস্টার প্রকাশ করে পদাতিকের প্রযোজনা প্রতিষ্ঠান ফ্রেন্ডস কমিউনিকেশন ঘোষণা দিয়েছে, আগামী ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসে পশ্চিমবঙ্গে মুক্তি পাবে সিনেমাটি।

নতুন পোস্টারে মৃণাল সেনের যুবক ও বয়স্ক- দুই চরিত্রে হাজির হয়েছেন চঞ্চল। আর কিশোর বয়সের চরিত্রে দেখা গেছে কোরক সামন্তকে। এই চলচ্চিত্রে অভিনয় প্রসঙ্গে এক সাক্ষাৎকারে চঞ্চল চৌধুরী বলেন, ‘আমার জীবনে কোনো চরিত্রের জন্য এত স্ট্রাগল করতে হয়নি। কারণ, আমি যে ধরনের চরিত্রে অভিনয় করি বা যেভাবে চরিত্র হয়ে উঠি; সেগুলো থেকে তো মৃণাল সেনের চরিত্র আলাদা। ওই মানুষটিকে হুবহু ধারণ করা তো সম্ভব নয়। আর দেখতে একরকম হলেও তাতে কিছু যায় আসে না। হুবহু দেখতে অনেক মানুষ আছে। কিন্তু ভেতরের যে মৃণাল সেন, তার যে ব্যক্তিত্ব; সেটা যদি আমি ফুটিয়ে তুলতে পারি, সেটাই সাফল্য।

আমার ব্যক্তিগত ও পারিবারিক একটা দুঃসময় চলছিল তখন। শুটিংয়ের আগে আগে আমার বাবা মারা যান। সেই শোক বুকে চেপে রেখে কাজটি করেছি। যদি কিছু পেরে থাকি, সেটার কৃতিত্ব পরিচালক সৃজিত মুখার্জির।’