October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, September 21st, 2023, 8:05 pm

বাংলাদেশের সিনেমা আমেরিকায় রেকর্ড সংখ্যক প্রেক্ষাগৃহে

অনলাইন ডেস্ক :

অবশেষে মুক্তির আলোয় আসছে দীপংকর দীপন নির্মিত নতুন সিনেমা ‘অন্তর্জাল’। আগামীকাল শুক্রবার দেশ ও দেশের বাইরে একযোগে এটি মুক্তি পাচ্ছে। দেশের হললিস্ট এখনও পাওয়া যায়নি বটে। তবে আমেরিকায় ছবিটির থিয়েটার লিস্ট প্রকাশ করেছে সেখানকার পরিবেশক স্বপ্ন স্কেয়ারক্রো। সেই সূত্রেই জানা গেলো, বাংলাদেশের লোকাল সিনেমা হিসেবে আমেরিকায় সর্বোচ্চ সংখ্যক প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘অন্তর্জাল’। এর মধ্যে যুক্তরাষ্ট্রের ১৪৩টি এবং কানাডার ৭টি হলে দেখা যাবে ছবিটি। কিছু দিন আগে ‘এমআর-৯’ আমেরিকায় ১৫১টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল।

তবে সেটি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনার ছবি। তাই ঢাকার ছবি হিসেবে রেকর্ড দিয়েই যাত্রা করছে ‘অন্তর্জাল’। স্বপ্ন স্কেয়ারক্রো’র কর্ণধার মোহাম্মদ অলিউল্লাহ সজীব জানান, যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক, ক্যালিফোর্নিয়া, ওয়াশিংটন, নিউ জার্সি, মেরিল্যান্ড, ভার্জিনিয়া, মিশিগানসহ ৩২টি অঙ্গরাজ্যে প্রদর্শিত হবে ছবিটি। আর কানাডার অন্টারিও, অ্যালবার্টা, ব্রিটিশ কলাম্বিয়া ও মানিটোবা প্রভিন্সের ৭টি থিয়েটারে দেখা যাবে এটি।

বিষয়টি নিয়ে ভীষণ উচ্ছ্বসিত ‘অন্তর্জাল’ নির্মাতা দীপংকর দীপন। তিনিবললেন, ‘এটি বাংলা সিনেমার জন্য অত্যন্ত গর্বের একটি বিষয়। বিশ্বব্যাপী বাংলা সিনেমা যেভাবে দর্শকের কাছে গ্রহনযোগ্য হচ্ছে এবং প্রবাসী বাঙালি দর্শকেরা সারা বিশ্বে বাংলা ছবিকে যেভাবে ছড়িয়ে দিচ্ছেন তা দেখে আমি সত্যিই খুব উৎসাহিত বোধ করছি। সেই সঙ্গে আমাদের পরিবেশক স্বপ্ন স্কেয়ারক্রোকে অনেক ধন্যবাদ যে, আমার ছবিটাকে তারা কানাডা আমেরিকায় এভাবে পৌঁছে দিচ্ছে।’

চিত্রনায়ক সিয়াম আহমেদের ভাষ্য এরকম, ‘এই ছবিটি নিয়ে আমরা দীর্ঘদিন ধরে কষ্ট করেছি। অনেক দিনের কষ্টের ফসল যখন দর্শকের কাছে এভাবে পৌঁছায় তখন তা সত্যিই খুব আনন্দের। বাংলাদেশের সিনেমা হিসেবে আমেরিকার সর্বোচ্চ সংখ্যক হলে মুক্তি পাওয়ার ঘটনাটি আমাদেরকে ভীষণভাবে অনুপ্রাণিত করছে। আমি ধন্যবাদ জানাই সংশ্লিষ্টদের।’

বলা হচ্ছে, ‘অন্তর্জাল’ দেশের প্রথম সাইবার থ্রিলার অ্যাকশন সিনেমা। বিশাল বাজেট ও দীর্ঘ সময় নিয়ে ছবিটি বানানো হয়েছে। এতে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, বিদ্যা সিনহা মিম, এবিএম সুমন, সুনেরাহ বিনতে কামাল, মাশরুর ইনান, অমিত সিনহা প্রমুখ। সরকারের আইসিটি ডিভিশনের অনুপ্রেরণায় নির্মিত এই সিনেমার প্রযোজনা প্রতিষ্ঠান মোশন পিপল স্টুডিওজ ও স্পেলবাউন্ড লিও বার্নেট। দেশে সিনেমাটি পরিবেশনা করছে দি অভি কথাচিত্র।