October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 24th, 2023, 8:44 pm

দুই গোলে পিছিয়ে থেকেও দুর্দান্ত জয় বার্সেলোনার

অনলাইন ডেস্ক :

সেল্টা ভিগোর বিপক্ষে দুই গোলে পিছিয়ে থেকে দারুণভাবে লড়াইয়ে ফিরে এসে ৩-২ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে বার্সেলোনা। লা লিগায় নাটকীয় এই জয়ে পুরো দলের প্রশংসা করেছেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ। এ সপ্তাহেই বার্সেলোনার সাথে ২০২৫ সাল পর্যন্ত চুক্তি নবায়ন করেছেন জাভি। লা লিগায় কালকের ম্যাচের মাধ্যমে তিনি কোচ হিসেবে ৫০তম জয় উপভোগ করেছেন। রবার্ট লিওয়ানদোস্কির দুই গোলের পর হুয়াও ক্যান্সেলোর শেষ মুহূর্তের গোলে বার্সেলোনার জয় নিশ্চিত হয়।

অথচ ম্যাচ শেষের ১০ মিনিট আগেও বর্তমান চ্যাম্পিয়নরা ২-০ ব্যবধানে পিছিয়ে ছিল। এর আগে জারগেন স্ট্র্যান্ড লারসেন ও আনাসতাসিওস ডুভিকাসের গোলে এগিয়ে গিয়েছিল সফরকারীরা। বার্সেলোনার বিপক্ষে আকস্মিক এক জয়ের ক্ষন গণনা করছিল তারা। কিন্তু বার্সেলোনার এই ফিরে আসাকে ‘মহাকাব্য’ হিসেবে আখ্যা দিয়েছেন জাভি, ‘আমরা আজ ভাল খেলিনি, কিন্তু মহাকাব্যের মত ফিরে এসেছি, নিজেদের মানসিকতার প্রমান দিয়েছি। ঐতিহাসিক ভাবেই আমাদের মধ্যে মানসিকতার অভাব রয়েছে। তবে প্রজন্মের হাত ধরে সবকিছু পরিবর্তিত হচ্ছে। তারা কখনই ম্যাচ ছেড়ে দেয়না। আমি মনে করি এই প্রজন্ম শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই চালিয়ে যায়। আজ যা হয়েছে তা জয়ের মানসিকতা প্রকাশের দুর্দান্ত এক টার্নিং পয়েন্ট। আমরা ভাল না খেললেও এখানেই মানসকিতা, বিশ্বাসের মহাকাব্য লেখা হয়ে গেছে।’

সেল্টা কোচ রাফায়েল বেনিতেজ তার মজ্জাগত রক্ষনাত্মক কৌশলেই কাল খেলতে নেমেছিলেন। রিয়াল বেটিস ও রয়্যাল এ্যান্টওয়ার্পের বিপক্ষে বার্সেলোনা যে আক্রমনাত্মক মানসিকতা নিয়ে খেলতে নেমেছিলেন তা সেল্টার প্রতিরোধের মুখে একেবারেই কার্যকর হচ্ছিলনা। আগের দুই ম্যাচে বার্সেলোনা ১০ গোল করেছে। জাভি ঐ ম্যাচ দুটিকে তার মেয়াদের সেরা ম্যাচের আখ্যাও দিয়েছেন।

কিন্তু কাল কোন ভাবেই সেল্টার জেদী রক্ষনভাগকে ভাঙ্গা সম্ভব হচ্ছিল না। ম্যাচের প্রথমভাগে অবশ্য বার্সেলোনা আধিপত্য দেখিয়েছে। কিন্তু ১৯ মিনিটে এগিয়ে যায় সেল্টা। কর্ণার থেকে স্ট্র্যান্ড লারসেন দারুন ফিনিশিংয়ে মার্ক-আন্দ্রে টার স্টেগানকে পরাস্ত করেন। ফ্রেংকি ডি জংয়ের থ্রু পাস থেকে হুয়াও ফেলিক্স বল নিয়ন্ত্রনে নিতে পারেননি। কাউন্টার এ্যাটাক থেকে সেল্টা বারবার সমস্যা তৈরী করছিল। এর মধ্যে টার স্টেগার স্ট্র্যান্ড লারসেন ও জোনাথন বাম্বার শট রুখে দেন। ৭৬ মিনিটে ইয়াগো আসপাসের নিখুঁত পাসে দলে নতুন আসা ডুভিকাসের গোলে ব্যবধান দ্বিগুন হয় বেনিতেজের দলের। যদিও বার্সেলোনা দ্রুতই ম্যাচে ফিরে আসে। ৮১ মিনিটে ফেলিক্সের সহায়তায় লিওয়ানদোস্কি সেল্টা গোলরক্ষক ভিলারের মাথার উপর দিয়ে বল জালে পাঠান।

চার মিনিট পর ক্যান্সেলোর কাট-ব্যাকে লিওয়ানদোস্কি বার্সেলোনাকে সমতায় ফেরান। ৮৯ মিনিটে গাভির চমৎকার ক্রস থেকে ক্যান্সেলো শক্তিশালী শটে বার্সেলোন নাটকীয় জয় নিশ্চিত করেন। এর আগে রিয়াল মায়োর্কাকে ৫-৩ গোলে পরাজিত করে দিনের শুরুতে স্বল্প সময়ের জন্য টেবিলের শীর্ষস্থান দখল করেছিল জিরোনা। তবে বার্সেলোনা সেল্টাকে পরাজিত করে গোল ব্যবধানে এগিয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করে। মিশেলের অপরাজিত দল ছয় ম্যাচে পাঁচ জয় নিয়ে মৌসুমের দুর্দান্ত শুরুর ধারা ধরে রেখেছে। তলানির দল আলমেরিয়ার সাথে ২-২ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে টেবিলের পঞ্চম স্থানে থাকা ভ্যালেন্সিয়া। এল সাদারে সেভিয়া ওসাসুনার সাথে গোলশুন্য ড্র করে রেলিগেশন জোনের ঠিক উপরের অবস্থানে রয়েছে।