October 7, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 3rd, 2023, 10:00 pm

বাংলাদেশে স্বীকৃতি পাওয়া সবুজ কারখানার সংখ্যা এখন ২০৪টি

নিজস্ব প্রতিবেদক:

ইন্টিগ্রা ড্রেসেস লিমিটেড নামে আরও একটি তৈরি পোশাক কারখানা ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল থেকে এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন (এলইইডি) এ প্লাটিনাম সার্টিফিকেশন পেয়েছে। বাংলাদেশে এখন স্বীকৃতি পাওয়া সবুজ কারখানার সংখ্যা ২০৪-এ দাঁড়িয়েছে। গাজীপুরে অবস্থিত ইন্টিগ্রা ড্রেসেস লিমিটেডকে ২২ নভেম্বর ইউএস গ্রীন বিল্ডিং কাউন্সিল ১১০ এর মধ্যে ৯৯ নম্বর পেয়ে প্ল্যাটিনাম রেট দিয়েছে।

বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অনুসারে, ২০৪টি এলইইডি প্রত্যয়িত সবুজ কারখানার মধ্যে ৭৪টি প্ল্যাটিনাম রেটিং পেয়েছে এবং ১১৬টি গোল্ড সার্টিফিকেশন পেয়েছে এবং আরও ৫০০টি কারখানা সার্টিফিকেশনের জন্য পাইপলাইনে রয়েছে। ময়মনসিংহের বালুকায় অবস্থিত বাংলাদেশের গ্রীন টেক্সটাইল লিমিটেড (ইউনিট-৪) ৭৪টি প্লাটিনাম কারখানার মধ্যে বিশ্বের সর্বোচ্চ স্কোর পেয়েছে।

গ্রীন টেক্সটাইল লিমিটেড, এপিক গ্রুপ এবং এনভয় লিগ্যাসির একটি বোন উদ্বেগ, ২১ ফেব্রুয়ারি, ২০২৩-এ ১০৪ স্কোর নিয়ে এলইইডি প্ল্যাটিনাম সার্টিফিকেশন পেয়েছে। গত শুক্রবার এক বিবৃতিতে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, ‘আমি আপনাদের সাথে শেয়ার করতে পেরে আনন্দিত যে আমাদের এলইইডি সার্টিফিকেশনের মুকুটে আরও একটি স্বর্ণ যুক্ত হয়েছে। বিজিএমইএ-এর তথ্য অনুযায়ী, বাংলাদেশ এখন বিশ্বের কিছু সর্বোচ্চ রেটপ্রাপ্ত এলইইডি সার্টিফাইড কারখানার আবাসস্থল।

বিশ্বব্যাপী শীর্ষ ১০০টি সর্বোচ্চ মানের এলইইডি গ্রিন কারখানার মধ্যে ৫৪টি বাংলাদেশে রয়েছে। তথ্যে আরও দেখা গেছে যে বিশ্বব্যাপী শীর্ষ ১০টির মধ্যে নয়টি এবং বিশ্বব্যাপী শীর্ষ ২০টি এলইইডি প্রত্যয়িত কারখানার মধ্যে ১৮টি বাংলাদেশে রয়েছে। ফারুক বলেন, গত এক দশকে বাংলাদেশের পোশাক খাত সবুজ ও দায়িত্বশীল উৎপাদনে একটি শক্তিশালী ভিত্তি স্থাপন করেছে। তিনি বলেছিলেন যে গ্রিন বিল্ডিং এবং ক্লিনার উৎপাদনে বিনিয়োগ ২০১০ এর দশকের গোড়ার দিকে শুরু হয়েছিল এবং সাম্প্রতিক বছরগুলিতে একটি বড় প্রবাহ দেখা গেছে।

বিজিএমইএর তথ্যে দেখা গেছে যে সবুজ কারখানার সংখ্যা ক্রমাগত বাড়ছে এবং ২০২২ সালে এক বছরে সর্বোচ্চ ৩০টি কারখানা এলইইডি সার্টিফিকেট পেয়েছে। নভেম্বর ২০২৩ পর্যন্ত, আরও ২২টি কারখানা এলইইডি সার্টিফিকেট অর্জন করেছে, যার মধ্যে ১৪টি প্লাটিনাম রেটিং অর্জন করেছে এবং আটটি সোনার রেটিং অর্জন করেছে। ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি)-এর মতে, এনার্জি এবং এনভায়রনমেন্টাল ডিজাইন সার্টিফিকেশনে গ্লোবাল লিডারশিপ অর্জনের জন্য, একটি প্রোজেক্টকে কার্বন, এনার্জি, পানি, বর্জ্য, পরিবহন, উপকরণ, স্বাস্থ্য এবং অভ্যন্তরীণ পরিবেশগত গুণমান সম্বন্ধে পূর্বশর্ত এবং ক্রেডিট মেনে পয়েন্ট অর্জন করতে হবে।

প্লাটিনাম সার্টিফিকেশন হল র‌্যাঙ্কিংয়ের সর্বোচ্চ বিভাগ এবং প্রকল্পগুলিকে ১১০-এর মধ্যে ৮০ পয়েন্টের বেশি, সোনার জন্য ৬০-৭৯ পয়েন্ট এবং রৌপ্য বিভাগের জন্য ৫০-৫৯ পয়েন্ট অর্জন করতে হবে। ‘আমরা আমাদের জাতি, দেশ, শ্রমিক এবং সকলের উপকার করার জন্য একটি শক্তিশালী এবং টেকসই ইকোসিস্টেম গড়ে তোলার জন্য কাজ করছি। সে জন্য আমরা সাসটেইনেবিলিটি স্ট্র্যাটেজিক ভিশন ২০৩০ গ্রহণ করেছি,’ বলেন বিজিএমইএ সভাপতি। দৃষ্টিভঙ্গির লক্ষ্য ৩০ শতাংশ কার্বন নিঃসরণ কমানো, টেকসই কাঁচামালের ৫০ শতাংশ ব্যবহার নিশ্চিত করা, ভূগর্ভস্থ জলের ব্যবহার ৫০ শতাংশ হ্রাস, জেডিএইচসি রাসায়নিক ব্যবহার ১০০ শতাংশ, শক্তির ব্যবহার ৩০ শতাংশ হ্রাস, ২০ শতাংশ ব্যবহার।

ফারুক বলেন, নবায়নযোগ্য জ্বালানি এবং বন উজাড় ৩০ শতাংশ হ্রাস, ১০০ শতাংশ অন্তর্ভুক্তিমূলক ও শালীন কাজ, লিঙ্গ সমতা, কর্মীদের সুস্বাস্থ্য ও মঙ্গল এবং সুশাসন। বিজিএমইএ সভাপতি আরও বলেন, ‘রেস টু জিরো’ জিএইচজি নির্গমন, এসডিজি এবং সরকারের জাতীয় অগ্রাধিকার সূচক অনুযায়ী লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।